Aadhaar Deactivate – একটি ভুলেই নিষ্ক্রিয় হতে পারে আপনার আধার কার্ড! কখনোই করবেন না এই কাজ

Aadhaar Deactivate – ভুলেও করবেন না এই কাজ, রাতারাতি বাতিল হতে পারে আপনার আধার কার্ড (Aadhaar Card)! কী সেই কাজ? জানাবো আজকের প্রতিবেদনে বিস্তারিত ভাবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিস্ফোরক অভিযোগ, বাংলার মানুষকে প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত করার জন্য আধার কার্ড বাতিল (Aadhaar Card Deactivate) করা হচ্ছে। যদিও তা কেন্দ্রের তরফে খারিজ করে দেওয়া হয়েছে। নাগরিকদের আশ্বস্ত করে জানানো হয়েছে, কোনও আধার কার্ড ডিঅ্যাক্টিভেশন হচ্ছে না।

Aadhaar Deactivate

তবে সত্যিই কি আপনার আধার কার্ড রাতারাতি বাতিল হতে পারে? কী কী কারণে আধার কার্ড ডিঅ্যাক্টিভেট (Aadhaar Deactivate) হতে পারে? ১২ ডিজিটের আধার কার্ড নম্বরটি দেশের যে কোনও নাগরিকের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ KYC নথি। মোবাইল কানেকশন থেকে শুরু করে ব্যাঙ্কের যাবতীয় পরিষেবার ক্ষেত্রে প্রয়োজনীয় এই আধার কার্ড। পরিষেবা পাওয়ার ক্ষেত্রে আধার কার্ড অ্যাক্টিভেট থাকা বাধ্যতামূলক। অভিযোগ, ৮.১ মিলিয়ন আধার কার্ড ইতিমধ্যেই UIDAI বাতিল করে দিয়েছে। তবে এই ডিঅ্যাক্টিভেট হওয়া আধার কার্ডগুলি পুনরায় আপডেট (Aadhaar Card Update) করা সম্ভব। ডিঅ্যাক্টিভেট হওয়ার অর্থ ক্যানসেল বা বাতিল হওয়া নয়।

আরও পড়ুন : Post Office Scheme – প্রতি মাসে 9000 টাকা আয় করুন! পোস্ট অফিসের এই স্কিম থেকে।

কী কারণে Aadhaar Deactivate হতে পারে?

নানা পরিস্থিতিতে ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে আপনার আধার কার্ড। বায়োমেট্রিক ম্যাচ না হওয়া, নাম-পরিচয়, ঠিকানায় গরমিল থাকলে সেই আধার কার্ড ডিঅ্যাক্টিভেট (Aadhaar Deactivate) হয়ে থাকতে পারে। এ ছাড়াও তিনবছর ধরে টানা কোনও আধার কার্ড ব্যবহার না হয়ে থাকলে তাও ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে। ফলে কোনও আধার কার্ড যদি EPFO অ্যাকাউন্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিংবা প্যান কার্ডের সঙ্গে লিংক না থাকে সে ক্ষেত্রে ডিঅ্যাক্টিভেট হয়ে থাকতে পারে। পাশাপাশি ১৫ বছরের কম বয়সী কোনও শিশুর আধার কার্ড তার ১৫ বছর হওয়ার পর UIDAI নিয়ম অনুযায়ী আপডেট না করা হলে তাও ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে।

কী ভাবে চেক করবেন আপনার Aadhaar activate আছে জানুন।

আধার কার্ড চেক করার জন্য এই ৪টি স্টেপ ফলো করতে হবে। তাহলেই বুঝে যাবেন আপনার আধার কার্ড বাতিল হয়ে গেছে না ঠিক আছে।

  • Unique Identification Authority of India ওয়েবসাইট পেজ https://myaadhaar.uidai.gov.in/CheckAadhaarStatus করতে হবে।
  • ভেরিফাই আধার নম্বর অথবা Enrolment ID দিতে হবে।
  • তারপর পাসে থাকা Captcha টি ঠিক ভাবে এন্টার করবেন এবং submit এ ক্লিক করবেন।
  • ১২ সংখ্যার আধার কার্ড নম্বর দিলেই স্ক্রিনে ফুটে উঠবে আপনার আধার কার্ডের স্টেটাস। কার্ড ভ্যালিড থাকলে ছবিটি দেখাবে।

আরও পড়ুন : SBI Interest Rate – স্টেট ব্যাংকের নতুন পুরনো সব গ্রাহকের জন্য সুখবর ! সুদের হারে পরিবর্তন।

Deactivate আধার কার্ড চালু করবেন কিভাবে?

বায়োমেট্রিক তথ্য পুনরায় ভেরিফিকেশন করে আধার কার্ড অ্যাপডেট করা যাবে। নাম, ঠিকানা, জন্মতারিখ সঠিকভাবে আপডেট করিয়ে নিলেই ডিঅ্যাক্টিভেট হওয়া কার্ড (Aadhaar Deactivate) পুনরুদ্ধার করা যাবে। নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে এই বিষয়গুলি আপডেট করে নেওয়া সম্ভব। আর আপনার আধার কার্ডে কোনো তথ্য ভুল থাকলে সংশোধন করে নিন Aadhar Center থেকে।

Leave a Comment