PM Mudra Yojana- ব্যবসার জন্য নেই পুঁজি? চিন্তার দিন শেষ! কেন্দ্রীয় সরকার দেবে 10 লক্ষ টাকার লোন, জানুন কিভাবে পাবেন

PM Mudra Yojana – ব্যবসা করার ইচ্ছে অনেকেরই থাকে। তবে বিভিন্ন কারণে তা সফল হয়ে ওঠেনা। তবে এখন আর চিন্তা নেই ব্যবসা করতে অথবা ব্যবসায় উন্নতি করার জন্য দেশে রয়েছে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (Pradhan Mantri Mudra Yojana)। এই প্রকল্পের মাধ্যমে আপনি সহজ শর্তে ঋণ নিতে পারবেন। একটি তথ্য অনুযায়ী বর্তমানে আমাদের দেশে প্রায় ৫ কোটি ৭৭ লক্ষ ক্ষুদ্র শিল্পী আছে। তারা সকলেই মোটামুটি অল্প পুঁজি নিয়েই ব্যবসা করেন। যার ফলে এদের বেশিরভাগেরই ব্যাংকের সঙ্গে কোন সম্পর্ক নেই। এদের ব্যবসার উন্নতি করার জন্যই এই যোজনা।

কত টাকা ঋণ পাবেন PM Mudra Yojana-তে?

PM Mudra Yojana

কত টাকা লোন পাবেন প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় (Pradhan Mantri Mudra Yojana)? জানাবো বিস্তারিত ভাবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় (PMMY) মোট তিনটি বিকল্প আছে। এই তিনটি প্রকল্পের মধ্যে PMMY শিশু প্রকল্পে আপনি পাবেন ৫০,০০০ টাকা, PMMY কিশোর প্রকল্পে পাবেন ৫০,০০০ টাকা থেকে ৫ লাখ টাকা এবং PMMY তুরুন প্রকল্পে পাবেন ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ। তবে এই ঋণ আপনি কোন ব্যক্তিগত কারণে পাবেন না শুধুমাত্র ব্যবসা থাকলে তবেই এই ঋণ নিতে পারেন।

আরও পড়ুন : Post Office Scheme – প্রতি মাসে 9000 টাকা আয় করুন! পোস্ট অফিসের এই স্কিম থেকে।

কারা ঋণ পাবেন PM Mudra Yojana-তে?

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় কারা পাবেন লোন? জানাবো বিস্তারিত ভাবে। ভারতের যেকোনো নাগরিক যিনি ব্যবসা করেন তার বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হলে তবেই এই সুবিধা পাবেন। আপনার নিকটবর্তী যেকোন ব্যাংকের যেকোন শাখা থেকে আপনি এই ঋণ পেতে পারেন। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় (PM E Mudra Lone) ঋণ নেওয়ার জন্য আবেদনকারীর ব্যাংকের ব্যক্তিগত ট্রানজাকশন দিতে হবে। তার সঙ্গে জমা করতে হবে ১২ মাসের ব্যাংক স্টেটমেন্ট। তাছাড়াও লাগবে ব্যবসা থেকে আয়ের প্রমাণের কাগজপত্র।

আরও পড়ুন : SBI Interest Rate – স্টেট ব্যাংকের নতুন পুরনো সব গ্রাহকের জন্য সুখবর ! সুদের হারে পরিবর্তন।

কী কী নথিপত্র লাগবে PM Mudra Yojana-তে?

আবেদন করতে গেলে আবেদনকারীর একটি পরিচয় পত্র, বর্তমান বাসস্থানের ঠিকানা, আয়ের প্রমাণপত্র, ইনকাম ট্যাক্স জমা দেওয়ার প্রমাণপত্র, ব্যাংক স্টেটমেন্ট, যেখানে ব্যবসা করেন তার প্রমাণপত্র, কয়দিন ব্যবসা চলছে ইত্যাদি নথিপত্র জমা দিতে হবে। লোন ৫০ হাজার টাকার মধ্যে নিলে কোনরকম প্রসেসিং ফি লাগবেনা। তবে এর থেকে লোনের পরিমাণ বেশি হলে ০.৫০% হারে আপনার প্রসেসিং ফি দিতে হবে।

PMMY Official Website :- Click

Leave a Comment