RBI Lone Update- লোন নিয়ে বড়ো আপডেট RBI-এর! EMI-এর দুশ্চিন্তা মুক্ত করবে এই নতুন নিয়ম, জেনে নিন

RBI Lone Update– লোন নিয়ে বড়সড় স্বস্তির খবর শোনালো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। অনেকেই বাড়ি গাড়ি কিংবা ব্যবসার কারণে লোন নেবার চিন্তা করেন কিন্তু ইএমআইয়ের কথা চিন্তা করে অনেকেই পিছিয়ে যান। দুশ্চিন্তা গ্রাস করে তাদেরকে। এবার আর বি আইয়ের নতুন নিয়ম মানুষকে দুশ্চিন্তা মুক্ত করবে বলেই আশা করা যাচ্ছে। বিগত কয়েক বছর ধরেই ব্যাংক লোনে সুদের হার বাড়ছিল লাফিয়ে লাফিয়ে।

আরও পড়ুন : Musur Rannaghor- 370 টাকা দিয়ে শুরু করেছিলেন ব্যবসা, বর্তমানে আয় হাজার হাজার টাকা! মুনমুনদির কাহিনী শুনে হবেন অবাক

RBI Lone Update নিয়ে নতুন নিয়ম কি?

একপ্রকার এটি যেন রীতিই হয়ে দাঁড়িয়েছিল। সুদের হার বাড়ার কারণ হলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI Lone Update), গত ত্রৈমাসিক ধরে বাজারের মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ করার জন্য রেপো রেট বাড়িয়ে চলেছিল, যার ফলে লোনে সুদের হারও বাড়ছিল লাফিয়ে লাফিয়ে। এবার মার্চ মাসে এই ঋণ নীতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই হার স্থির রাখা হবে। গত ফেব্রুয়ারি মাস থেকেই আরবিআইয়ের (RBI) তরফ থেকে রেপো রেট বাড়ানো হয়নি কারণ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে চলে এসেছে সে কারণেই এই সিদ্ধান্ত।

RBI Lone Update

ঋণ (Lone) নীতি পর্যালোচনা করে রেপো রেট আপাতত ৬.৫% রাখা হয়েছে। যার ফলে একপ্রকার নিশ্চিন্ত ব্যাংক ঋণের (Bank Lone) সুদের হার বাড়ার আর কোন সম্ভাবনা নেই। গ্রাহকদের মধ্যে তাই এক প্রকার স্বস্তির নিঃশ্বাস দেখা গিয়েছে। বিভিন্ন সরকারি কিংবা বেসরকারি ব্যাংকগুলোতে রেপো রেট এক জায়গায় থাকায়, কমেছে পার্সোনাল লোন, হোম লোন, কার লোনের সুদের হার। আশা করা যাচ্ছে আগামী দিনে যাঁরা ইএমআই দেবেন তাদের সাধ্যের মধ্যেই থাকবে।

আরও পড়ুন : Aadhaar Deactivate – একটি ভুলেই নিষ্ক্রিয় হতে পারে আপনার আধার কার্ড! কখনোই করবেন না এই কাজ

আর যারা ইতিমধ্যেই ঋণ (RBI Lone Update) নিয়ে ফেলেছেন তাদেরও ইএমআই (Lone EMI) কমার সম্ভাবনা প্রবল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে আশা করা হচ্ছে আগামী অক্টোবর মাস থেকে মুদ্রাস্ফীতির হার আয়ত্তে চলে আসবে। জার জেরে সস্তায় ঋণ পাবেন গ্রাহকেরা। এমন খবর সোশ্যাল মিডিয়ায় (Social Media) ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া গ্রাহকদের কাছে। সম্প্রতি বাজারে খুচরো মুদ্রাস্ফীতির হার ৬.৮%।

Leave a Comment