SBI Rule Change- শেষ তারিখ 31শে মার্চ! বদলাতে চলেছে এই স্টেট ব্যাংকের 4টি নিয়ম, অবশ্যই জানুন

SBI Rule Change- 31শে মার্চের পরেই বদলাতে চলেছে SBI-এর এই 4টি নিয়ম। কী কী সেই নিয়ম। জানার জন্য শেষ পর্যন্ত পড়ুন প্রতিবেদনটি। স্টেট ব্যাংকে (State Bank Of India) একাউন্ট রয়েছে? আজই দেখে নিন এই গুরুত্বপূর্ণ বিষয়টি না হলে আপনাকেও পড়তে হতে পারে বড়সড়ো বিপাকে। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করব স্টেট ব্যাংকের নিয়মে নয়া পরিবর্তনকে নিয়ে। মার্চ মাসই শেষ সময় ধার্য করা হয়েছে, এর পরেই বদলে যাবে নিয়ম (SBI Rule Change)। কী সেই নিয়ম আসুন জেনে নেওয়া যাক।

কোন কোন ক্ষেত্রে SBI Rule Change হচ্ছে

এসবিআই অমৃত কলস স্কিম বা SBI Amrit Kalash FD- এই স্কিমটি গ্রাহকদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। এই স্কিমটি শুরু হয়েছিল ২০২৩ সালের ১২ ই এপ্রিল। এই স্কিমে গ্রাহকরা টাকা রাখতে পারবেন ৩১ শে মার্চ ২০২৪ পর্যন্ত যদিও এর আগে এই স্কিমটির মেয়াদ ছিল ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত, পরবর্তীকালে এই মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের ৩১ শে মার্চ পর্যন্ত করা হয়।

SBI Amrit Kalash FD স্কিমে গ্রাহকরা ফিক্স ডিপোজিট করতে পারেন তাও আবার উচ্চ সুদে। এই ফিক্স ডিপোজিটের মেয়াদ ৪০০ দিন। এই মার্চ মাস অব্দি রয়েছে এই স্কিমের মেয়াদ, তারপরেই তা শেষ হয়ে যাচ্ছে। এই ডিপোজিট স্কিমে ৭.১০% সুদ পেতেন গ্রাহকরা। সিনিয়র সিটিজেন অর্থাৎ প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে বিশেষ ছাড় তাদের এই অমৃত কলস স্কিমে ফিক্স ডিপোজিট বা SBI Amrit Kalash FD করলে পেয়ে যাবেন ৭.৬০% হারে সুদ।

আরও পড়ুন : Aadhaar Deactivate – একটি ভুলেই নিষ্ক্রিয় হতে পারে আপনার আধার কার্ড! কখনোই করবেন না এই কাজ

এসবিআই উইকেয়ার স্কিম বা SBI WeCare Fixed Deposit Scheme

SBI WeCare Fixed Deposit এই স্কিমে SBI Rule Change হচ্ছে। এই স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ হল ৩১ শে মার্চ ২০২৪। ৫ থেকে ১০ বছরের মধ্যে এই ফিক্স ডিপোজিট স্কিমে প্রবীণ নাগরিকরা পেয়ে যান ৭.৫০% সুদ, যা প্রবীণ নাগরিকদের কাছে অত্যন্ত লোভনীয় একটি স্কিম। অনেকেই এই স্কিমে ফিক্স ডিপোজিট করে থাকেন। হোম লোনে রয়েছে বিশেষ ছাড়। আগামী ৩১ শে মার্চ পর্যন্ত এই ছাড় মিলবে। এসবিআই স্পেশাল হোম লোনে ৬৫ বেসিস পয়েন্ট পর্যন্ত ছাড় দিচ্ছে এস বি আই। এছাড়াও উপলব্ধ রয়েছে এনআরআই, ফ্লেক্সিপ্লে নন স্যালারি, আপন ঘর প্রিভিলেজের মতো সমস্ত হোম লোনে।

আরও পড়ুন : PM Mudra Yojana- ব্যবসার জন্য নেই পুঁজি? চিন্তার দিন শেষ! কেন্দ্রীয় সরকার দেবে 10 লক্ষ টাকার লোন, জানুন কিভাবে পাবেন

সিনিয়র সিটিজেনদের জন্য এসবিআই ফিক্স ডিপজিটে অতিরিক্ত ৫০ স্পেসিস পয়েন্টস পর্যন্ত সুদ দেওয়া হয়। ৭ থেকে ১০ বছরের ফিক্স ডিপোজিটে সুদের হার থাকে ৩.৫০ থেকে ৭.৫০% পর্যন্ত। ব্যাংক নির্দিষ্ট সময় অন্তর ব্যাংকে সুদের হারে পরিবর্তন ঘটায়। একটি নির্দিষ্ট আমানতের ওপর গ্রাহকেরা পেয়ে থাকেন চার শতাংশ থেকে ৭.৫০ শতাংশ সুদ।

নির্দিষ্ট মেয়াদের ফিক্স ডিপোজিটের উপর সুদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২ কোটি টাকার কম ফিক্স ডিপোজিটের ওপর ৩.৫ শতাংশ থেকে ৭% হারে সুদ পেয়ে থাকেন গ্রাহকেরা। এই উপরিক্ত স্কিমে SBI Rule Change হচ্ছে তাই এই সমস্ত কিছু তথ্য পড়ে নিজের বিনিয়োগ সম্পর্কে সচেতন হন এবং সঠিক জায়গায় বিনিয়োগ করে নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করুন।

Leave a Comment